ঢাকা, বাংলাদেশ  |  মঙ্গলবার, ৯ আগষ্ট ২০২২



  বিভাগ : জাতীয় তারিখ : ১৬-০৫-২০২১  


নারায়ণগঞ্জ জেলা পুলিশের মানবীয় উদ্যোগ


  রবিউল ইসলাম সোহেল:



রবিউল ইসলাম সোহেল:

বাংলাদেশের পুলিশ নিয়ে অতীতে অনেক নেতিবাচক ধারণা থাকলেও করোনাকালীন এবং পরবর্তীতে তাদের ভূমিকা সর্বমহলে প্রশংসিত হয়েছে। এরই ধারাবাহিকতা এখনও চলছে। বিশেষ করে বিভিন্ন সঙ্কট ও উৎসবে তাদের গৃহীত কিছু মানবীয় কর্মসূচি প্রান্তিক জনগণ বিশেষ করে খেটে খাওয়াদের মধ্যে এক মানবিক সাড়া জাগিয়েছে।

এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা পুলিশ বিভাগের কিছু ব্যতিক্রম উদ্যোগ ইতোমধ্যে সর্বমহলে প্রশংসিত হয়েছে। এসব কর্মসূচি গ্রহণের রূপকার নারায়ণগঞ্জ জেলা পুলিশের আইসিটি ও মিডিয়া বিভাগের কর্মকর্তা হাফিজুর রহমান। তাঁর এমন ব্যতিক্রমী উদ্যোগ এখন বেশ প্রশংসনীয়। ‘ঈদের দিন যারা রাজপথে, ঈদ আনন্দ তাদের সাথে’ এই উক্তি বা স্লোগানকে সামনে রেখে নারায়ণগঞ্জের নানা শ্রমজীবী ও ভাসমান অসহায় মানুষের পাশে দাঁড়ায় জেলার পুলিশ বিভাগ। ঈদ উল ফিতর উপলক্ষে নারায়ণগঞ্জ জেলা পুলিশের আইসিটি ও মিডিয়া বিভাগের কর্মকর্তা হাফিজুর রহমান এমন ব্যতিক্রমী উদ্যোগের বিষয়ে মানচিত্রকে বলেন, এর আগে রাজধানী ঢাকায় এ আয়োজন করা হলেও, এবার নারায়ণগঞ্জের রাজপথে থাকা জনসাধারণের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করেছেন পুলিশ সদস্যরা।

ঢাকা থেকে এ কর্মসূচি শেষ করে গত ১৪ মে শুক্রবার বিকাল থেকে নারায়ণগগঞ্জ শহরের চাষাড়াসহ বিভিন্ন স্থানের রাজপথে থাকা রিকশা চালক, সিএনজি রিক্সা চালক, বাস চালক, পুলিশ, সিকিউরিটি গার্ড, ভিক্ষুকসহ বিভিন্ন শ্রেণির মানুষের মাঝে ঠান্ডা কোমল পানীয়, এনার্জি ড্রিংকস, কেকসহ নানাধরনের জলখাবার বিতরণের মধ্যে দিয়ে ঈদ আনন্দ ভাগাভাগি করেছেন তারা। নিজের বেতন ও বোনাসের টাকা দিয়ে হাফিজুর রহমান বঞ্চিতদের সাথে নিয়ে এমন মানবিক আয়োজন প্রথমে শুরু করেন প্রায় ৫ বছর আগে। তাঁর এই মহৎ কর্মের ধারাবাহিকতায় এখন এটা পুলিশ বিভাগেও ব্যাপক সাড়া পেয়েছে। বিপি হেল্প লাইনসহ নারায়ণগঞ্জ জেলা পুলিশ এ বিষয়ে সার্বিক পরামর্শ দিয়ে থাকেন_ এমনই তথ্য দিলেন হাফিজ।

রাজপথে অবহেলিতদের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করার উদ্যোগ ও অনুভূতির বিষয়ে জানতে চাইলে হাফিজুর রহমান মানচিত্রকে বলেন, সর্বপ্রথম ২০১৭ সালে তিনি নিজ উদ্যোগে রাজধানী ঢাকায় রাজপথে কর্মরত কর্মজীবিদের মাঝে খাবার বিতরণ কার্যক্রম শুরু করেন। যার স্লোগান হয়- ঈদের দিন যারা রাজপথে, ঈদ আনন্দ তাদের সাথে। প্রথমে এককভাবে ছোট পরিসরে করলেও পরবর্তীতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বিভিন্ন সংবাদ মাধ্যম ও টেলিভিশনে প্রতিবেদন প্রকাশ বা প্রচার হলে তা পরবর্তীতে সাড়া পড়ে যায়। এরপর বিপি হেল্প লাইন নামে মানবপ্রেমি শুভাকাঙ্ক্ষী হয়ে অংশগ্রহণ করলে বাড়তে থাকে এ কর্মসূচির ব্যাপকতা। তিনি আরো বলেন, এটি একটি মহৎ কাজ, এমন কাজে পাশে থাকতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। কারণ মানুষের জন্য কিছু করতে পারার মধ্যে অন্যরকম একটি প্রশান্তি পাওয়া যায়। আমরা না হয় নতুন জামা পড়ে ঈদ করতে পারছি। তবে তারা জীবিকার তাগিদে বের হয়েছে। তাদেরকে যদি চলার পথে ঈদ উপলক্ষে একটু কুশল বিনিময় করি কিংবা একটু তৃষ্ণা মিটাতে পাশে থাকি, এতে করে তারাও অনেক খুশি হয়। আমি সকল বিত্তশালীকে অনুরোধ করবো ঈদের দিনটিতে এমন ব্যতিক্রমী উদ্যোগে বা নতুন আইডিয়া নিয়ে অবহেলিতদের সাথে ঈদ আনন্দ ভাগিভাগি করে নিলে এর উত্তম প্রতিদান পাবেন।

এমন মহৎ কাজে সারাদিন পাশে থেকে বিত্তশালীদেরকেও দায়িত্ব নেয়ার অনুরোধ জানিয়েছেনে ফতুল্লা মডেল থানা অফিসার ইনচার্জ মো. রকিবুজ্জমান।


 নিউজটি পড়া হয়েছে ৭৭২ বার  






 

জাতীয়

বড় অসময়ে চলে গেলেন কেকে, মৃত্যু নিয়ে কিছু প্রশ্ন!

বিড‌ব্লিউএ‌বি-এর সা‌থে সিভিক রিয়েল এস্টেটের হাউ‌জিং প্রক‌ল্পের চু‌ক্তি স্বাক্ষ‌রিত

ই-কমার্স: গ্রাহকের টাকা ফেরত দেয়া নিয়ে জটিলতা

ক্যাশ সার্ভার স্থানান্তর নিয়ে জটিলতা, বিপাকে পড়বে ইন্টারনেট ব্যবহারকারিরা

ব্যাংকার্স সিটি প্রকল্পের আলোচনা সভা অনুষ্ঠিত

ই-কমার্স নিয়ে প্রতারণা!

করোনা নিয়ে ভ্যাকসিন ট্রাকারের আশাবাদ ও ডেঙ্গি মহামারীর শঙ্কা

পরীমণিদের ‘পরী’ বানায় কারা?

১৫ আগস্ট: ইতিহাসের অন্ধকারতম অধ্যায়

মোবাইল ব্যাংকিং প্রতারণা: ১

জাতীয় বিভাগের আরো খবর





সম্পাদকমণ্ডলীর সভাপতি:
আবদুল্লাহ আল হারুন
প্রধান সম্পাদক:
আসিফ হাসান (নূর নবী)

সম্পাদক ও প্রকাশক:
মো. জিয়াউল হক
বিশেষ সংবাদদাতা:
র‌বিউল ইসলাম সো‌হেল

আমাদের মানচিত্র

ঠিকানা: দেওয়ান কমপ্লেক্স (৩য় তলা), ৬০/ই/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়:
কক্ষ নং ১৪/সি, নোয়াখালি টাওয়ার (১৪ তলা), ৫৫-বি, পুরানা পল্টন, ঢাকা-১০০০

ফোন: ০১৯১৪-৭৩৫৮৫৮, ০১৯১৪-৮৭৫৬৪০
ইমেইল: editor@amadermanchitra.com, amadermanchitrabd@gmail.com

Location Map
Copyright © 2012-2022
All rights reserved

design & developed by
corporate work