ঢাকা, বাংলাদেশ  |  সোমবার, ২৪ জানুয়ারী ২০২২



  বিভাগ : পরবাস তারিখ : ১৪-১০-২০২১  


আমেরিকায় তৃতীয় বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ, ২০২১


  লিয়াকত হোসেন



লিয়াকত হোসেন, সুইডেন থেকে: দেশের বাইরে অনেক জাঁকজমকের সাথে অনুষ্ঠিত হলো ‘বিশ্ব বাংলা সাহিত্য তৃতীয় সমাবেশ, ২০২১।’ বরাবরের মতো এবারও এই সম্মেলন হলো আমেরিকায় তবে অনলাইনে। এবারও কভিড মহামারীর কারণে অনলাইনে জুমের মাধ্যমে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সাহিত্য সমাবেশে যোগদান করেন কয়েক হাজার সাহিত্যমোদী, কবি, সাহিত্যিক ও লেখক। বিশ্বের সাহিত্যমোদীরা ভিডিওবাহিত জুমের মাধ্যমে সমাবেশ কেন্দ্র আমেরিকার সঙ্গে যুক্ত ছিলেন।

অনলাইনে আলোচনায় অংশ নিয়েছেন সাহিত্যিকবৃন্দ
অভিবাসী বাঙালি লেখক ও সাহিত্যমোদীদের মধ্যে মতবিনিময় ও সৌহার্দ্য বৃদ্ধির উদ্দেশ্যে চার বছর আগে যুক্তরাষ্ট্রে ‘উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদ’ গঠিত হয়। এই সংগঠনের কর্মকান্ডের মধ্যে প্রতিবছর বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ অন্যতম। প্রথম সমাবেশ আটলান্টায় অনুষ্ঠিত হয়, কিন্তু করোনা মহামারির কারণে পরবর্তী দুটি সম্মেলন অনলাইনে অনুষ্ঠিত হয়।

ঘর হতে দুই পা ফেলিয়া বইর প্রচ্ছদ যা নিয়ে সম্মেলনে আলোচনা হয়েছে।
সমাবেশের কক্ষ ছিলো দুটি। দুদিনব্যাপি দুটি কক্ষেই সাহিত্যমোদীরা একের পর এক বক্তব্য রেখেছেন। কবিতা, গল্প, প্রবন্ধ পাঠ, স্মৃতিচারণ, আলোচনা পর্যালোচনা হয়েছে। সকাল থেকে শুরু করে সন্ধ্যাঅবধি অনুষ্ঠিত হয়েছে একের পর এক অনুষ্ঠান। পাঁচটি মহাদেশের ১৫টি দেশে বসবাসকারী কয়েকশত অভিবাসী বিভিন্ন আলোচনায় অংশগ্রহণ করেন।


শনিবার ৯ অক্টোবর
কক্ষ-১ এ হয় উদ্বোধনী অনুষ্ঠান। প্রধান অতিথির ভাষণ দেন সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদের অন্যতম প্রতিষ্ঠাতা ও একুশে পদকপ্রাপ্ত জ্যোতিপ্রকাশ দত্ত, আহŸায়ক ও বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক পূরবী বসু, ধনঞ্জয় সাহা প্রমুখ। মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন দিনু বিল্লা, নুরুন নবী, সুলতান সালাহউদ্দিন আহমেদ, তাজুল ইমাম। সঙ্গীত পরিবেশন করেন সামা আকবর, ফারজাহান রহমান শাওন, নৃত্য পরিবেশন করেন একাডেমি অব পারফরর্মিং আর্টস থেকে সুবর্ণা খান, শার্মিলা ইসলাম ও ইলাফ সাত্তার।

অভিবাসী বাঙালিদের লেখা নিয়ে প্রকাশিত হয় সাহিত্য সংকলন ‌'হৃদবাংলা'
সমাবেশ উপলক্ষে পাঁচটি মহাদেশের ১৫টি দেশে বসবাসকারী অভিবাসী বাঙালিদের লেখা নিয়ে প্রকাশিত হয় সাহিত্য সংকলন ‘হৃদবাংলা’।  উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদ কর্তৃক প্রকাশিত, জ্যোতিপ্রকাশ দত্ত ও আশফাক স্বপন কর্তৃক সম্পাদিত প্রায় ৪৩০ পৃষ্ঠার স্মারক সংকলন ‘হৃদবাংলা’র মোড়ক উন্মোচন করেন জ্যোতিপ্রকাশ দত্ত ও আশফাক স্বপন।  কানাডা, জাপান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, অস্ট্রেলিয়া, ইটালি, ফ্রান্স, সৌদি আরব, ইরান, লিবিয়া, জার্মাানি, লেসোথো ও সুইডেনসহ ৮৪ জন প্রবাসী লেখক লেখিকার লেখা ‘হৃদবাংলা’কে সমৃদ্ধ করেছে।


সেমিনারে আলোচিত বিষয়ের মধ্যে ছিল ‘বাংলা সাহিত্যে নারীর ক্ষমতায়ন’, ‘স্বাধীনতার পঞ্চাশ বছরে আভিবাসী বাঙালির সাহিত্য’: অভিবাসী বাঙালি জীবন ও সাহিত্য, সংশ্লেষণ, আত্তীকরণ ও অভিযোজন। অভিবাসী লেখকদের পরিচিতি ও প্রসারে প্রকাশনা শিল্প ও সামাজিক মাধ্যমের ভূমিকা ও অনুবাদ সাহিত্যে অভিবাসীদের সম্ভাবনা। অভিবাসীদের প্রকাশিত বই আলোচনা পর্বে সঞ্চালক ফাহমিদা লিম্পা অঙ্কুর প্রকাশনী থেকে প্রকাশিত,লিয়াকত হোসেনের লেখা ও আসিফ হাসানের সম্পাদিত ভ্রমণবিষয়ক বই ‘ঘর হতে দুই পা ফেলিয়া’ নিয়ে বিষদ আলোচনা করেন। বইটির প্রচ্ছদ ভিডিওতে প্রদর্শন করা হয়।


রোববার ১০ অক্টোবর
কক্ষ এক ও কক্ষ দুইয়ে সমাবেশেউত্তর আমেরিকার বাইরে অংশগ্রহণকারদের পরিচিতি তুলে ধরেন মৌ মধুবন্তী ও আনিসুজ্জামান। বিভিন্ন সাহিত্যিক আলোচনা ও কবিতা পাঠে অংশ নেন সমাবেশে যুক্ত অংশগ্রহণকারীরা। সাহিত্যিক অ্যান্থনি পিউস ও খায়রুল আনামের সঞ্চালনায় স্বরচিত গল্প, কবিতা, প্রবন্ধ পাঠে অংশ নেন শামীম আজাদ, খায়রুল আনাম, বাসন্তী সেন বন্দ্যোপাধ্যায়, স্বপন বিশ্বাস, গৌতম বন্দ্যোপাধ্যায় ও লিয়াকত হোসেন।


আগামী বছর লস অ্যাঞ্জেলস এ চতুর্থ বিশ্ব সাহিত্য সম্মেলনের অভিপ্রায় ব্যক্ত করে দুদিন ব্যাপী অনুষ্ঠান সমাপ্ত হয়।

স্টকহোম, অক্টোবর ২০২১


 নিউজটি পড়া হয়েছে ২১৭ বার  






 

পরবাস

অকরুণ করোনা! মরণ যখন দুয়ারে দাঁড়িয়ে...

স্পেনের আন্দালুসিয়া...

পরবাস বিভাগের আরো খবর





সম্পাদকমণ্ডলীর সভাপতি:
আবদুল্লাহ আল হারুন
প্রধান সম্পাদক:
আসিফ হাসান (নূর নবী)

সম্পাদক ও প্রকাশক:
মো. জিয়াউল হক
বিশেষ সংবাদদাতা:
র‌বিউল ইসলাম সো‌হেল

আমাদের মানচিত্র

ঠিকানা: দেওয়ান কমপ্লেক্স (৩য় তলা), ৬০/ই/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়:
কক্ষ নং ১৪/সি, নোয়াখালি টাওয়ার (১৪ তলা), ৫৫-বি, পুরানা পল্টন, ঢাকা-১০০০

ফোন: ০১৯১৪-৭৩৫৮৫৮, ০১৯১৪-৮৭৫৬৪০
ইমেইল: editor@amadermanchitra.com, amadermanchitrabd@gmail.com

Location Map
Copyright © 2012-2022
All rights reserved

design & developed by
corporate work