ঢাকা, বাংলাদেশ  |  বৃহস্পতিবার, ২৬ মে ২০২২



  বিভাগ : অর্থ ও বানিজ্য তারিখ : ৩০-০১-২০২২  


সার্কুলার ০২, তাং:২০/০১/২২ ও ২১, তাং: ১৬/০৯/২১ বাস্তবায়নে বিএবি ও এবিবিকে ব্যাংকার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন বাংলাদেশ-এর অনুরোধ


  রবিউল ইসলাম



রবিউল ইসলাম: বাংলাদেশ ব্যাংক কর্তৃক ইস্যুকৃত বিআরপিডি সার্কুলার নং ০২ তারিখ ২০/০১/২০২২ ও বিআরপিডি সার্কুলার নং ২১ তারিখ ১৬/০৯/২০২১ বাস্তবায়নের জন্য বিএবি ও এবিবিকে ব্যাংকার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন বাংলাদেশ অনুরোধ জানিয়েছে। সংগঠনের প্রেসিডেন্ট কাজী মোঃ শফিকুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে সংগঠনটি জানায়:

আমরা সবাই সম্যক অবগত যে, দেশের ব্যাংকগুলোর কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য উদ্যোক্তা পরিচালক/পরিচালনা পর্ষদ, শেয়ারহোল্ডারগণ,কর্মকর্তা/কর্মচারীগণ, বাংলাদেশ ব্যাংক/নিয়ন্ত্রক সংস্থা ও সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানের ভূমিকা বিশেষভাবে উল্লেখযোগ্য। ফলে তাদের সম্মিলিত প্রচেষ্টা, নীতিনির্ধারণী ভূমিকা, সহযোগিতা ও বাস্তবমুখী পদক্ষেপ ব্যাংকিং কার্যক্রম তথা দেশের অর্থনীতির চাকা সচল রাখার জন্য অত্যাবশ্যক। উল্লিখিত Stakeholder গণের সম্মিলিত প্রচেষ্টা ও সহযোগিতার কারণেই উন্নত অনেক দেশের মত বাংলাদেশে ব্যাংকিং সেক্টরে অদ্যাবধী কোন নেতিবাচক প্রভাব পড়েনি যেমন কোন ব্যাংক বন্ধ হয়ে যাওয়া বা একটি ব্যাংক এর সঙ্গে অপরটির একত্রীকরণ (Merger) হওয়া। এমনকি কোভিড -১৯ এর প্রভাবে আমাদের ব্যাংকিং খাত সব চ্যালেন্জ মোকাবেলা করে সফলতার সাথে কার্যক্রম অব্যাহত রেখেছে। এর মূল কারণ উল্লেখিত Stakeholder গণের যথাযথ ভূমিকা ও সম্মিলিত সহযোগিতা।

উল্লেখ্য যে, কোভিড -১৯ এর প্রভাবে মক্কেলগণের ব্যবসায়িক মন্দা বিবেচনায় তাদেরকে বিশেষ প্রনোদনা সুবিধা দেওয়ার জন্য এবং ক্ষেত্রবিশেষে ব্যাংক এর প্রদত্ত ঋণ পূন: তফসিলীকরণ ও শ্রেণীকরণ নীতিমালা শিথিল করে বাংলাদেশ ব্যাংক কর্তৃক সার্কুলার ইস্যু করা হয়। ফলে ব্যাংকগুলো ২০২০ ও ২০২১ সালে আশানুরূপ মুনাফা অর্জন করতে সক্ষম হয়েছে।


বাংলাদেশ ব্যাংক কর্তৃক ইস্যুকৃত বিআরপিডি সার্কুলার নং ২০/০১/২০২২ এর বিষয়ে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (BAB) ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (ABB) ইতিমধ্যে গভর্নর ও বাংলাদেশ ব্যাংক এর সংশ্লিষ্ট অফিসিয়ালগণের সঙ্গে আলোচনা করেছে। আমরা আশা করি উভয়পক্ষের মধ্যে আলোচনায় সার্বিক বিষয় স্পষ্টিকরণ হয়েছে। দেশের অর্থনৈতিক প্রেক্ষিত বিশেষ করে দ্রব্যমূল্যের বিষয় বা মুদ্রাস্ফীতি বিবেচনায় সময়ে সময়ে সরকারি, বেসরকারি বা ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানেও কর্মকর্তা/ কর্মচারীগণের বেতন ভাতা পর্যালোচনা করে পুনঃনির্ধারণ করা হয়। এতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তা/কর্মচারীগণের মধ্যে নতুন উদ্দীপনা সৃষ্টি হয়, কর্মপরিবেশ সুন্দর হয় এবং সর্বোপরি প্রতিষ্ঠানের ইপ্সিত লক্ষ্য অর্জনে সুফল বয়ে আনে।
তাই ব্যাংকার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন বাংলাদেশ (BWAB) এর পক্ষ থেকে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (BAB) ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (ABB) কে নিম্নলিখিত বিষয় বিবেচনার জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে:

০১। বাংলাদেশ ব্যাংক কর্তৃক ইস্যুকৃত বিআরপিডি সার্কুলার নং ০২ তারিখ ২০/০১/২০২২ এবং সার্কুলার নং ২১ তারিখ  ১৬/০৯/২০২১ যথাসম্ভব সত্বর বাস্তবায়ন করা।
০২। বেতন কাঠামো সহজতর করার জন্য ব্যাংক সমূহের কর্মকর্তাগণের পদবী বিন্যাস  নিম্নরূপভাবে প্রনয়ন করা:
শিক্ষানবিশ অফিসার, অফিসার, সিনিয়র অফিসার, প্রিন্সিপাল অফিসার, সিনিয়র প্রিন্সিপাল অফিসার, এসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট, সিনিয়র এসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট, ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর, এডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর, ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও।
০৩। সাধারণভাবে সকল ব্যাংক কর্মকর্তা/কর্মচারীকে বাৎসরিক ইনক্রিমেন্ট প্রদান করা।
০৪। সকল ব্যাংক-এ একই ধরনের পদোন্নতি নীতিমালা প্রণয়ন এবং তদনুসারে অন্তত: প্রতি তিন ব্ৎসর অন্তর পদোন্নতি কর্যকর করা।
০৫। অধিক সন্তোষজনক কর্মফলের জন্য ব্যাংক কর্মকর্তা/কর্মচারীগণকে প্রতি দুই বৎসর অন্তর accelerated পদোন্নতি  বিবেচনা করা।
০৬।  প্রত্যেক ব্যাংকের বাৎসরিক মুনাফার ভিত্তিতে ইনসেনটিভ বোনাস প্রদান করা।


 নিউজটি পড়া হয়েছে ১৪৭৯ বার  






 

অর্থ ও বানিজ্য

বাংলাদেশ ব্যাংক গভর্নরের কাছে ব্যাংকার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন বাংলাদেশ-এর আবেদন

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর আর কে এগ্রো ফার্ম পরিদর্শন

গ্রামীণফোনের সিম বিক্রি বন্ধ হচ্ছে! জানালেন সিইও

বাংলাদেশে বিনিয়োগে ভারতের চেয়ে চীন এগিয়ে

সৈয়দ আলমগীর হলেন ‘দ্য মার্কেটিং সুপারস্টার’

মাথাপিছু আয় ১৯০৯ ডলার, জিডিপি ৮.১৩

আসছে নতুন ১০০ টাকার নোট

আবার বাড়ল সোনার দাম............................

অর্থনৈতিক স্বাধীনতায় ৭ ধাপ এগিয়েছে বাংলাদেশ

বাণিজ্য মেলায় প্রযুক্তিপণ্যে আকর্ষণীয় ডিসকাউন্ট

অর্থ ও বানিজ্য বিভাগের আরো খবর





সম্পাদকমণ্ডলীর সভাপতি:
আবদুল্লাহ আল হারুন
প্রধান সম্পাদক:
আসিফ হাসান (নূর নবী)

সম্পাদক ও প্রকাশক:
মো. জিয়াউল হক
বিশেষ সংবাদদাতা:
র‌বিউল ইসলাম সো‌হেল

আমাদের মানচিত্র

ঠিকানা: দেওয়ান কমপ্লেক্স (৩য় তলা), ৬০/ই/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়:
কক্ষ নং ১৪/সি, নোয়াখালি টাওয়ার (১৪ তলা), ৫৫-বি, পুরানা পল্টন, ঢাকা-১০০০

ফোন: ০১৯১৪-৭৩৫৮৫৮, ০১৯১৪-৮৭৫৬৪০
ইমেইল: editor@amadermanchitra.com, amadermanchitrabd@gmail.com

Location Map
Copyright © 2012-2022
All rights reserved

design & developed by
corporate work